সোনার দাম কমছে

বেশ কয়েকদিন ধরে একের পর এক রেকর্ড ভেঙে বিশ্ববাজারে বাড়ছে মূল্যবান ধাতু সোনার দাম। তবে, বুধবারের (২৯ জুলাই) চিত্র কিছুটা ভিন্ন। আন্তর্জাতিক বাজার বিশ্লেষণ নিয়ে কাজ করা সংস্থা গোল্ড প্রাইসের তথ্যে দেখা যায়, মঙ্গলবার (২৮ জুলাই) সর্বোচ্চ যে দামে বিক্রি হয়েছে সোনা, বুধবার দুপুর পর্যন্ত একবারের জন্যও পার হয়নি সেই দাম। অর্থাৎ আন্তর্জাতিক বাজারে গতকালের তুলনায় আজ কম দামেই বিক্রি হচ্ছে আভিজাত্যের প্রতীক এই ধাতুটি।

গোল্ড প্রাইসের তথ্য মতে, মঙ্গলবার (২৮ জুলাই) বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে সর্বোচ্চ ১৯৫৮.১১ ডলারে। অথচ আজকে প্রতি আউন্স সোনা বেচাকেনা হচ্ছে ১৯৫৮ ডলারের। দাম কমতির প্রবণতায় রয়েছে রূপাও। গতকাল (২৮ জুলাই) প্রতি আউন্স উজ্জ্বল এই ধাতুর সর্বোচ্চ দর উঠেছিল ২৪.২৪ ডলার। আজ বিক্রি হচ্ছে এর কমেই।

এর আগে ২৭ জুলাই (সোমবার) সকালেই বিশ্ববাজারে প্রতি আউন্স (এক আউন্স সমান ২৮.৩৫ গ্রাম) সোনার দাম ওঠে ১৯৪৪ ডলারের বেশি। এর আগে ২০১১ সালে প্রতি আউন্স সোনার দাম উঠেছিল ১৯২১ ডলারে। অর্থাৎ সে সময়ের চেয়ে প্রায় ২৪ ডলার বেড়ে দামের নতুন রেকর্ড গড়ে মূল্যবান এই ধাতু।

সোনার পাশাপাশি দামের ঊর্ধ্বমুখী ভাব দেখানো রূপাও সেদিন প্রথমবারের মতো ২৪ ডলার পার করে প্রতি আউন্সের দাম। যা গেল ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *